জামি'আ আরাবিয়া দারুল উলুম। দেওভোগ, নারায়ণগঞ্জ।

নাম : জামি'আ আরাবিয়া দারুল উলুম। দেওভোগ, নারায়ণগঞ্জ। যা দেওভোগ মাদ্রাসা বলে সুপরিচিত।

অবস্থান:  প্রাচ্যের ডান্ডি বলে খ্যাত বাংলাদেশের গুরুত্বপূর্ণ জেলা শহর নারায়ণগঞ্জ পশ্চিম প্রান্ত সংলগ্ন ঐতিহ্যমন্ডিত শহরতলী দেওভোগ এলাকায় ৪ একর পরিমাণ জায়গা জুড়ে বিশাল অবয়বে অত্যন্ত মনোরম পরিবেশে অবস্থিত।

স্থাপিত: ১৩৭৭ হিজরী / ১৯৫৭ খিষ্টাব্দ।

কার্যকাল: ৫৭ বছর।

প্রতিষ্ঠাতা মুহতামিম: বাংলাদেশের প্রখ্যাত আলেমে দ্বীন, বিখ্যাত হাদীস গ্রন্থ ‘মুয়াত্তায়ে ইমাম মালেক (রাহ.) সহ বহু গ্রন্থের বাংলায় সফল অনুবাদক ও রচয়িতা, বিশিষ্ট লেখক ও গবেষক শাইখুল আরব ওয়াল আজম হুসাইন আহমদ মাদানী (রহ.) –এর বিশিষ্ট শাগরেদ পীরে কামেল আলহাজ্ব হযরত মাওলানা মুহাম্মদ রিজাউল করীম ইসলামাবাদী রহ.।

জামি’আ কি ও কেন? আলহামদু লিল্লাহ! সকল প্রশংসা আল্লাহর। অসংখ্য দুরুদ ও সালাম প্রিয় মহানবী হযরত মুহম্মদ (সা:) এবং তাঁর আল ও আসহাবের প্রতি। আমরা অত্যন্ত আনন্দের সাথে জানাচ্ছি যে, জামি'আ আরাবিয়া দারুল উলুম দেওভোগ, একটি প্রাচীনতম ইসলামী বিদ্যাপিঠ। প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠালগ্ন থেকে ৫৭ বছর যাবত ধর্মীয় শিক্ষার প্রাথমিক স্তর থেকে শুরু করে বর্তমান ইসলামী জ্ঞান-বিজ্ঞানের সর্বোচ্চ স্তর দাওরায়ে হাদীস পর্যন্ত শিক্ষা দান সহ দেশ-বিদেশে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে নানা বিধ দ্বীনি খিদমত আঞ্জাম দিয়ে চলছে অত্যন্ত সুনাম ও সফলতার সাথে। জামি’আর বিভিন্ন জ্ঞাতব্য দিকগুলো নিম্মে যথাযথভাবে উল্লেখ্য করা হলো।

READ MORE